Skip to main content

সৌন্দর্য বাড়ানোর সহজ কিছু টিপস

ত্বকের বিভিন্ন সমস্যা থাকবেই। সেই সকল সমস্যা কিভাবে দূর করে ত্বককে ফর্সা ও উজ্জ্বল করা যায়। আজ তাই থাকছে আপনাদের জন্য কিছু সহজ ও উপকারী টিপস যা আপনার সৌন্দর্যকে বাড়াতে সাহায্য করবে। যা আপনি বাড়িতে বসেই করতে পারবেন। চলুন জেনে নিই মুখের নানান সমস্যা সমাধান করে সৌন্দর্য বাড়ানোর সহজ উপায় গুলো।

 

রোদে পোড়া দূর করতে

সানবার্নে মুখে ছোপ ছোপ কালো দাগ পড়ে। কালো ছোপ থেকে ত্বককে মুক্ত করতে আলু বা শসার রস মুখে লাগিয়ে রাখুন। ১৫ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। দেখবেন রোদে পোড়া দাগ দূর হবে। সাথে আপনার মুখের উজ্জ্বলতা ফুটে উঠবে।

 

ত্বকের ভাঁজ পড়া রোধে

রোদে বের হওয়ার অন্তত মিনিট ১৫ আগে সানব্লক ক্রিম বা লোশন মুখ, গলা ও হাতে লাগিয়ে নিন। দিনে অন্তত দুইবার শসার ঠাণ্ডা রস মুখে লাগান। তাহলে ত্বকে ভাঁজ পড়বে না। ত্বক ভাল থাকবে।

 

চোখের নিচে কালি দূর করতে

চোখের নিচে কালি পড়ে সাধারণত অতিরিক্ত টেনশন করাতে। আবার রাত জাগার কারণেও হয়ে থাকে। চোখের নিচের কালি থেকে মুক্তি পেতে রাতে ঘুমানোর আগে শসা বা আলুর রস চোখের নিচে লাগিয়ে রাখুন। সকালে উঠে ধুয়ে ফেলুন।

 

চোখের ফোলা ভাব কমাতে

দুটি তুলার প্যাড তরল ঠাণ্ডা দুধে ভিজিয়ে চোখের ওপর দিয়ে রাখুন। তুলা নরম হয়ে এলে তা বদলে নিন। প্রতিদিন ১৫ মিনিট তুলার প্যাড চোখে লাগান, চোখের ফোলাভাব কমে যাবে।

 

ব্রণ সারাতে

জায়ফল বেটে কাঁচা দুধের সাথে মিশিয়ে লাগিয়ে দিন। ঘণ্টাখানেক পর ভালো করে ধুয়ে ফেলুন। ব্রণ হলে কখনোই নখ লাগাবেন না। অল্প কয়েক দিন ব্যবহারেই ব্রণও কমে যাবে।

 

ব্ল্যাক হেডস দূর করতে

সাধারণত নাকের চারপাশে ব্ল্যাক হেডস দেখা যায়। ধনে পাতার রস ও হলুদ  গুঁড়ো মিশিয়ে প্রতিদিন রাতে লাগিয়ে রাখুন। সকালে মুখ ধুয়ে ময়েশ্চারাইজার মাখুন। এক সপ্তাহে ব্ল্যাক হেডস কমে যাবে।

 

হোয়াইট হেডস দূর করতে

হোয়াইট হেডস দূর করতে কর্নফ্লাওয়ার পানিতে মিশিয়ে এর সাথে কয়েক ফোঁটা ভিনেগার মিলিয়ে হোয়াইট হেডসে লাগিয়ে রাখুন। আধঘণ্টা পর কুসুম গরম পানিতে নরম কাপড় ভিজিয়ে তুলে ফেলুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলবেন।

 

মেছতা দূর করতে

মেছতার প্রধান কারণ রোদ ও আগুনের তাপ লাগা। চালের গুঁড়ো ও ডিমের সাদা অংশ একসাথে মিশিয়ে প্যাক তৈরি করে সারা মুখে লাগিয়ে রাখুন। এ ছাড়া লেবুর রস নিয়মিত লাগাতে পারেন। টক দই তুলা দিয়ে মুখে লাগালেও মেছতা কমবে।

 

এবার কিছু ত্বক ফর্সা করার টিপস

১। তিল বেটে নিন অথবা গুড়ো করে নিতে পারেন। এবার এতে সামান্য পানি মিশিয়ে ছেঁকে নিতে হবে। একটা সাদা রঙের তরল পাবেন সেটা মুখে লাগান, বিশেষ করে রোদে পোড়া জায়গায় লাগান। ত্বক ফর্সা হয়ে যাবে।

২। সারা গায়ের রং উজ্জল করতে বেসন, দই আর সামান্য হলুদ মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। স্নানের সময় সাবানের বদলে এটি ব্যবহার করুন নিয়মিত। দেখবেন ভাল ফলাফল পাবেন।

৩। যদি আপনার ত্বক শুষ্ক হয়, দু চা-চামচ কাঁচা দুধ, দু চা-চামচ আলুর রস ঠান্ডা করে এটি ব্যবহার করুন ক্লিনজার হিসেবে।

৪। মধু আর কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন ১৫মিনিট ধরে। মধু যখন আপনার ত্বক উজ্জল করবে, লেবুর প্রাকৃতিক ব্লিচিং গুন ত্বককে করবে আরও ফর্সা।

৫। ত্বকের রং আরও ফর্সা করার জন্য দই লাগান মুখে। ২০মিনিট রাখুন। তারপরে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত তিন দিন এরকম লাগাতে হবে।

৬। নিয়মিত দুধ দিয়ে মুখ ধুয়ে মুছে ফেললেও ত্বক ফর্সা হয়।

৭।   অনেক ফর্সা মেয়েদের দেখা যায় ঠোঁটের রং কালচে থাকে। কিন্তু সে জন্য একদম নিরাশ হওয়ার কিছু নেই। কয়েক ফোঁটা পাতিলেবুর রস, মধু ও ম্যাসাজ ক্রীম মিশিয়ে দিনে দু’বার ঠোঁটে ম্যাসাজ করলে মাস খানেকের মধ্যেই ভালফল পাওয়া যাবে। তবে ব্যবহারটা নিয়মিত করতে হবে। এভাবে চোখের নিচের কালিও অপসারিত হবে।

 

চোখকে সুন্দর করার জন্য চমৎকার কিছু পদ্ধতি

১. চোখের পাতার চারিপাশে ক্রিম লাগালে অনেক সময় চোখের ত্বক ভাল থাকে। এতে ত্বকের ময়েশ্চারাইজার বজায় থাকে। তবে অবশ্যই চোখের আশেপাশে যত্ন সহকারে ক্রিম লাগাতে হবে, যাতে চোখের ভিতর চলে না যায়।

২. ঠাণ্ডা পানি দিয়ে চোখে ঝাঁপটা দিবেন। এতে আপনার চোখ শুধু শীতল এবং পরিষ্কারমুক্ত মনে হবে না, সাথে সাথে চোখের আশেপাশের ত্বক আরও পরিষ্কার দেখাবে।

৩. কিছুক্ষণ দুই চোখে ঠাণ্ডা চা ব্যাগ রাখুন। এটি আপনার চামড়াকে নরম রাখতে সাহায্য করবে।

৪. প্রতিদিন অবশ্যই ৮ ঘণ্টা ঘুমানোর চেষ্টা করবেন। এতে আপনার ত্বকের প্রদীপ্ততা বজায় থাকবে। ঘুমে সমস্যা হলে তা আপনার চোখের ত্বকে অনেক সমস্যা করতে পারে। তাই ঘুমে কোন সমস্যা করবেন না।

৫. প্রচুর পরিমাণে পানি, শাকসবজি ও ফল খেতে অভ্যাস করবেন। এতে আপনার ত্বক সবসময় ভাল থাকবে।

৬. চোখের পাপড়ির সৌন্দর্য বৃদ্ধি হলে চোখ অনেক সুন্দর লাগে। তাই চোখ ফ্রেমিং করতে পারেন। এতে আপনার চোখের আকর্ষণ বৃদ্ধি পাবে। এতে তাৎক্ষণিক মুখের সৌন্দর্য বৃদ্ধি পায়।

৭. চোখ এ চাকচিক্যময় স্পর্শ যোগ করার জন্য এক আঙ্গুলের উপর পেট্রোলিয়াম জেলি চোখের উপরে লাগিয়ে রাখতে পারেন। এতে চোখের সৌন্দর্য আরও বেশি বৃদ্ধি পাবে।

 

 

প্রিয়া সাঈদ

প্রিয়া সাঈদ একজন স্নাতক এবং হাউজওয়াইফ। বই পড়া এবং জ্ঞান অর্জন করা তার প্রধান শখ এবং সাথে সাথে তার অর্জিত জ্ঞানকে সে শেয়ার করতে পছন্দ করে। আর এজন্য বিডি টিপস অ্যান্ড ট্রিকস এ তার এই বাস্তব এবং জ্ঞানগর্ভমূলক পোস্টসমূহ। তার এই পোস্টসমূহ যদি আপনার উপকারে আসে তাহলে অবশ্যই লাইক এবং শেয়ার করবেন আশা করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*