Skip to main content

কখন কি পোশাক পরবেন

ঋতুর সাথে সাথে আমরা আমাদের পোশাকের পরিবর্তন করি। এটা ছেলে এবং মেয়ে উভয়ই করে থাকি। আমরা সব সময় চাই, যে ঋতুই হক না কেন সেটা যেন আরামদায়ক পোশাকের সাথে ফ্যাশনাবল হয়। আমরা আরামদায়ক পোশাকের জন্য কেউ ফ্যাশন হাউসে যাই, আবার কেউ দর্জি দোকান থেকে সুতিবস্ত্র তৈরি করি।

আসলে বিভিন্ন ঋতুতে সুন্দর পোষাকের মাধ্যমে নিজেকে কিভাবে সুন্দরভাবে উপস্থাপন যায়, এই সিদ্ধান্ত নেওয়া অল্পবয়সী ছেলেমেয়েদের জন্য একটু কষ্টকর। তবে সিদ্ধান্ত নেওয়ার প্রথম শর্ত হল, আপনাকে অবশ্যই আর্টিফিসিয়াল পোশাক এড়িয়ে চলতে হবে। কারণ, বিভিন্ন ঋতুতে বিভিন্ন পোশাক বিভিন্ন সৌন্দর্য সৃষ্টি করে এবং আরাম্পদায়ক হয়। যেমন- আপনি যদি কটনের কাপড় পরেন, তাহলে আপনার গরম কম লাগবে এবং আরাম পারেন।  আরও সুবিধার জন্য আপনি তাঁতের বোনা কাপড়ের পোশাক পরতে পারেন, তাতে খুব আরাম পাওয়া যাবে। সুতরাং, যখন গরম আসে তখন এইসব পোশাকের দিকে আমাদের বিশেষ লক্ষ্য রাখা উচিত। আবার গরমের সময় মেয়েদের নিজেকে আরামদায়ক রাখার প্রধান শর্ত হল হাতা কাটা পোশাক পরা, যা গরম থেকে অনেক প্রশান্তি দেয়। মেয়েরা যে সকল রঙ্গের পোশাক পরেন তার মধ্য – সাদা, হালকা গোলাপি, হালকা বেগুনি, হালকা নীল, বাদামী, আকাশী নীল, হালকা হলুদ ইত্যাদি রঙের পোশাককে অগ্রাধিকার দেওয়া উচিত। কারণ, সাদা বা হালকা যে কোন রঙের পোশাক রোদে তাপ শোষণ করতে সাহায্য করে, ফলে সেটি আরামদায়ক হয়। পুরুষ এবং শিশুদের পোশাকও হালকা রঙের হওয়া উচিত, যেমন- সাদা, ধূসর, হালকা নীল, বাদামী, উজ্জ্বল বাদামী ইত্যাদি রঙের পোশাক। মূলকথা হল, আমাদের সব সময় লক্ষ্য রাখতে হবে যে, কোন ঋতুতে কি ধরনের পোশাক আমাদেরকে আরাম দিবে।

শুধু পোশাক পরলেই সেটা আপনার জন্য আরামদায়ক ও ফ্যাশনাবল হবে না। ঋতুভেদে পোশাকের রঙের অনেক গুণ রয়েছে। আমরা অনেকই হয়তো জানি না যে, কোন সময়ে কোন রঙের পোশাক আমাদের পরা উচিত । ঋতুভেদে সঠিক রঙের পোশাক বেছে নেওয়াটাও জরুরি। কখন, কী রঙের পোশাক পরা উচিত, তা জেনে নিই এখনই…

 

১. শীতকালে লাল, হলুদ, উজ্জ্বল সবুজ অথবা নীল রং এর পোশাক পরিধান করা উচিত । কারণ এগুলো আপনাকে গায়ে গরম অনুভব করতে সাহায্য করবে।

২. গরমকালে হালকা রঙের যে কোন পোশাক ভাল। এ সময় আপনি বেছে নিতে পারেন সাদা, হালকা গোলাপি ও নীল রঙের পোশাক।
৩. বসন্ত ঋতুতে মন থাকে একটু উৎফুল্ল, তাই এই সময় আপনি বেছে নিতে পারেন গোলাপি, হলুদ, আকাশী অথবা সবুজ রঙের পোশাক।

৪. বর্ষার সময় গাঢ় রং বেছে নেওয়া ভালো। বৃষ্টির মওসুমে মনকে রাঙাতে গাঢ় রঙের বিকল্প নেই।

এতক্ষণ আমরা জানলাম কোন ঋতুতে কোন ধরনের পোশাক পরিধান করতে হয়। এখন আমরা জানব বিভিন্ন অনুষ্ঠানে কি ধরনের পোশাক পরলে আমাদেরকে সুন্দর দেখাবে।

১. আমরা বিভিন্ন অনুষ্ঠানে যাওয়ার জন্য একটু সুন্দর করে সাজতে চাই। আর  জাকজমক পার্টির জন্য হালকা মেরুন, গাঢ় ধূসর, ম্যাজেন্ডা, সিলভার, বটল গ্রিন এবং গাঢ় গোলাপি রং ই ভালো মানাই আমাদের।

২. দিনেরবেলার অনুষ্ঠানে আপনি পরতে পারেন হালকা রঙের পোশাক। সবচেয়ে ভালো মানায় হলুদ, আকাশি, হালকা কমলা কিংবা হালকা গোলাপি।

৩. আমাদের সকলেরই বন্ধু আছে। বন্ধুদের সঙ্গে বেড়াতে গেলে হালকা রঙের পোশাক বেছে নিতে পারেন। হালকা রঙের গাঢ় প্রিন্টও পরতে পারেন।

৪. প্রিয় মানুষটির সঙ্গে সময় কাটাতে যাবেন? বেছে নিতে পারেন সাদা, হালকা সবুজ, হলুদ, ক্রিম কালার কিংবা লালের কোনও শেড।

৫. রাতে অনুষ্ঠান হলে গাঢ় রং মানাবে ভালো। গ্লিটার দেওয়া পোশাকও বাছতে পারেন।

৬. অফিস যাওয়ার সময় কোন রঙের পোশাক পরবেন, তা বুঝে উঠতে পারেন না? অফিসের জন্য সাদা, ক্রিম, ধূসর, হালকা গোলাপি অথবা স্কাই ব্লু রং বেছে নিতে পারেন।

পোশাকই আমাদের সুন্দরকে দ্বিগুণ করে। সুতরাং কোন সময় কোন রঙের পোশাক পরতে হবে সেটা বেছে নেওয়া সৌন্দর্যের জন্য অনেকটা গুরুত্বপূর্ণ। আশা করি, এই পোস্টটি আপনাদের সঠিক পোশাক পছন্দ করতে অনেকটা সাহায্য করবে।

 

প্রিয়া সাঈদ

প্রিয়া সাঈদ একজন স্নাতক এবং হাউজওয়াইফ। বই পড়া এবং জ্ঞান অর্জন করা তার প্রধান শখ এবং সাথে সাথে তার অর্জিত জ্ঞানকে সে শেয়ার করতে পছন্দ করে। আর এজন্য বিডি টিপস অ্যান্ড ট্রিকস এ তার এই বাস্তব এবং জ্ঞানগর্ভমূলক পোস্টসমূহ। তার এই পোস্টসমূহ যদি আপনার উপকারে আসে তাহলে অবশ্যই লাইক এবং শেয়ার করবেন আশা করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*