Skip to main content

জলপাইয়ের সুস্বাদু মশলা আচারের রেসিপি

এসেছে জলপাইয়ের মৌসুম, আর এই সময় আচার ছাড়া কি চলে বলেন? জলপাইয়ের বড় সমস্যা হলো, এই ফলটি বছরে একবারই আসে। তাই যত খুশি এই সময় আমরা জলপাইয়ের আচার তৈরি করি। আর অনেক চেষ্টা করি যাতে সুস্বাদু হয়। কিন্তু সঠিক রেসিপি না থাকাই আচার সুস্বাদু হতে চায় না। অনেকের আচার আবার বেশ শক্ত রয়ে যায়। আবার অনেকেই জানেন না জলপাইয়ের মিষ্টি আচার তৈরির রেসিপি। সেই সব সমস্যার সমাধানে আজ আমি আপনাদের জন্য নিয়ে আসলাম সঠিক রেসিপি। চলুন দেখে নেই।

 

যে উপকরণ লাগবে

  1. জলপাই,
  2. পাঁচফোড়ন,
  3. কালিজিরা,
  4. সিরকা বা সাদা ভিনেগার,
  5. চিনি,
  6. বিট লবণ,
  7. তিল,
  8. রসুন কুচি,
  9. আদা কুচি,
  10. এলাচ,
  11. দারুচিনি,
  12. লবঙ্গ, তেজপাতা,
  13. মরিচের গুড়া,
  14. হলুদের গুড়া,
  15. লবণ ও
  16. সরিষা
  17. সরিষার তেল হাফ কাফ।

 

কিভাবে বানাবেন

বাজার থেকে এনে আগে ভাল করে ধুয়ে নিন। তারপর জলপাই এর গায়ে সামান্য লবণ ও পানি দিয়ে কয়েক ঘন্টার জন্য ভিজিয়ে রাখুন। পানি থেকে তুলে লবণ, হলুদ ও সরিষা বাটা মাখিয়ে ১ দিন রোদে শুকিয়ে নিন। দেখবেন পানি গাঁ থেকে শুকিয়ে গেছে কিনা। এবার কড়াইয়ে তেল গরম করে আদা কুচি, রসুন কুচি, লবঙ্গ ২-৩টা ও তেজপাতা  দিয়ে নাড়তে থাকুন। ভাজাভাজা হয়ে গেলে তার মধ্যে পাঁচফোড়ন, তিল ও কালিজিরা হাফ চা-চামচ করে দিয়ে নাড়তে থাকুন। হালকা ভাজা হয়ে গেলে এরপর চিনি ও সিরকা দিয়ে ভাল করে নাড়তে থাকেন। শেষে মরিচের গুড়াটা দিয়ে দেন। তারপর জলপাই ঢেলে নেড়ে সামান্য পানি দিয়ে চুলায় আচ দিয়ে রাখুন। মনে রাখবেন রোদে শুকানোর পর জলপাই একটু শক্ত হয়ে গেছে, সুতরাং খুব আচতে আচতে জ্বালটা রাখবেন। জলপাই সেদ্ধ হয়ে মাখা মাখা হলে বিট লবণ ও ভাজা গরম মশলার গুড়া (এলাচ ও দারুচিনি ) ছড়িয়ে দেন। একটু নেড়ে নামিয়ে রাখুন। ঠান্ডা হয়ে গেলে কড়া রোদে ২-৩ দিন রেখে বয়ামে সংরক্ষণ করে পরিবেশন করুন।

 

আরো সুন্দর ও সুস্বাদু রেসিপি পেতে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিয়ে এক্টিভ থাকুন। 

 

 

 

প্রিয়া সাঈদ

প্রিয়া সাঈদ একজন স্নাতক এবং হাউজওয়াইফ। বই পড়া এবং জ্ঞান অর্জন করা তার প্রধান শখ এবং সাথে সাথে তার অর্জিত জ্ঞানকে সে শেয়ার করতে পছন্দ করে। আর এজন্য বিডি টিপস অ্যান্ড ট্রিকস এ তার এই বাস্তব এবং জ্ঞানগর্ভমূলক পোস্টসমূহ। তার এই পোস্টসমূহ যদি আপনার উপকারে আসে তাহলে অবশ্যই লাইক এবং শেয়ার করবেন আশা করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*