Skip to main content

ঝটপট ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে কার্যকরী ফেসপ্যাক

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে আমাদের চেষ্টার শেষ থাকে না। কিন্তু যদি রাতে ঘুম ভালো না হয় কিংবা আগের দিনটি ভালো না কেটে থাকে অথবা পরিমিত ঘুম হলেও অনেক সময় দেখা যায় ত্বক মলিন দেখাচ্ছে। আর সকালে ঘুম থেকে উঠে যদি মলিন কালচে ত্বক নজরে পড়ে তাহলে মনটাই খারাপ হয় যায়। দিনের শুরুটাই মনে হয় নষ্ট হয়ে গেল। আর যদি সেই দিন স্পেশাল কিছু থাকে তাহলে তো কথাই নেই, দিনটাই যেন মাটি। অনেকেই ভাবেন তাৎক্ষণিকভাবে তো আর ত্বক উজ্জ্বল করা যাবে না আবার ত্বকের কালচে ভাবও দূর করা যাবে না, তাহলে কি করা যায়। চিন্তা করবেন না, তাৎক্ষণিক ভাবেই ত্বকের উজ্জলতা ফিরে পাওয়ার রয়েছে দারুণ কার্যকরী কিছু ফেসপ্যাক। চলুন আজকে তাহলে জেনে নেওয়া যাক তাৎক্ষণিকভাবে কি করলে ত্বকের উজ্জ্বল বৃদ্ধি পাবে।

 

যে উপকরন লাগবে

  • ৩ টেবিল চামচ চাল,
  • ৩ টেবিল চামচ তিলবীজ,
  • ১ কাপ পানি।

 

যেভাবে ফেস প্যাক বানাতে হবে তার পদ্ধতি

প্রথমে চাল ধুয়ে পানি ঝড়িয়ে নিতে হবে এরপর তিল ও পানি একসাথে মিশিয়ে ১ কাপ পানিতে ভিজিয়ে রাখতে হবে সারারাত।

১। সকালে পানি ঝড়িয়ে শিল পাটায় পিষে অথবা গ্রাইন্ডারে গ্রাইন্ড করে মিশ্রণ তৈরি করে নিতে হবে। একেবারে মিহি করা যাবে না, আবার অনেক বড় দানাও রাখা যাবে না এভাবে পিষে নিতে হবে।

২। এই মিশ্রণটি সকালে স্ক্রাবের মতো করে পুরো ত্বকে লাগিয়ে রাখতে হবে এবং ২ মিনিট রেখে দিয়ে।

৩। ২মিনিট পর আলতো করে ঘষে নিয়ে ঠাণ্ডা পানিতে ভালো করে মুখ ধুয়ে ফেলতে হবে।

৪। আপনি চাইলে এই স্ক্রাবটি দিয়ে পুরো দেহ স্ক্রাব করে নিতে পারেন দেহের ত্বকের তাৎক্ষণিক উজ্জলতার জন্য। আর এভাবে নিয়মিত স্ক্রাব করলে শরীরের ত্বক লাবণ্যতা বৃদ্ধি পাবে।

৫। একটি এয়ার টাইট কনটেইনারে ভরে ৭ দিন পর্যন্ত ফ্রিজে সংরক্ষণ করতে পারবেন এই স্ক্রাবটি। তবে ভালো ফলাফলের জন্য দুদিন পর পর নতুন করে মিশ্রণ বানিয়ে নেওয়া ভাল।

 

এই ফেস প্যাকে যে গুনাগুন বিদ্যমান

অনেকে ভাবতে পারেন এই প্যাকটি ব্যবহারের ফলে ঠিক কি কারণে ত্বকে তাৎক্ষণিকভাবে উজ্জ্বলতা আসবে। তাহলে জেনে নিন এর গুনাগুন-

A. চালের দানা ত্বকে স্ক্রাবের মতো ব্যবহৃত হয়, যার ফলে ত্বকের উপরের মরা চামড়া খুব ভালো করে দূর হয়ে যায়। সেই সাথে ত্বকের উপরিভাগে জমে থাকা ময়লা দূর করে ত্বকের আসল দীপ্তি ফিরিয়ে আনতে সহায়তা করে।
B. তিলবীজ ত্বকের জন্য অনেক কার্যকারী একটি উপাদান। তিলের তেল অনেক আগে থেকেই রূপচর্চার কাজে ব্যবহার হয়ে আসছে। এই মিশ্রণের পিষে নেয়া তিল ত্বককে নারিশ ও ময়েসচারাইজ করবে, যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে সহায়তা করে তাৎক্ষণিকভাবেই।

 

ঝটপটভাবে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে আরো ৩টি ফেস প্যাক

১) লেবু ও মধুর মাস্ক

একটি পাত্রে ১ টেবিল চামচ মধু নিতে হবে। এতে ১ টেবিল চামচ লেবু খুব ভালো করে মিশিয়ে ফেলতে হবে। এরপর এই মিশ্রণটি পুরো ত্বকে ভালো করে লাগিয়ে ৫ মিনিট ম্যাসেজ করে নিতে হবে। এরপর ১৫ মিনিট এভাবে রেখে ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ত্বক ভালো করে ধুয়ে ফেলতে হবে। লেবু ত্বক ব্লিচ করে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে এবং মধু ত্বক ময়েসচারাইজ করে ত্বকে তাৎক্ষণিক উজ্জ্বলতা এনে দিবে।

 

২) টমেটোর মাস্ক

ঘরে লেবু বা মধু না থাকলে চিন্তা করবেন না। টমেটো আছে তো? এতেই বেশ ভালো কাজ হবে। একটি মাঝারি আকারের টমেটো মাঝখানে দুখণ্ড করে নিয়ে কাটা অংশ দিয়ে পুরো ত্বক ভালো করে ঘষে নিতে হবে। ভালো করে ঘষে নিয়ে ১৫ মিনিট এভাবেই রেখে ত্বকের কাজ হতে দিতে হবে। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ভালো করে ত্বক ধুয়ে ফেলতে হবে। টমেটোর ব্লিচিং উপাদান ত্বকে তাৎক্ষণিক উজ্জ্বলতা এনে দেবে। সেই সাথে মলিন ভাবও দূর করতে সাহায্য করবে।

 

৩) চালের গুঁড়ো ও দুধের মাস্ক

২-৩ টেবিল চামচ চালের গুঁড়ো নিতে হবে। এতে পরিমাণ মতো দুধ মিশিয়ে ঘন পেস্টের মতো তৈরি করে নিয়ে। যদি গুঁড়ো দুধ ব্যবহার করতে চান তাহলে সমপরিমাণ গুরি দুধ নিয়ে পরিমাণ মতো পানি মিশিয়ে পেস্টের মতো তৈরি করে ফেলতে হবে। এই মিশ্রন ত্বকে লাগিয়ে রাখতে হবে ১৫-২০ মিনিট ধরে। তারপর ত্বক হাতের আঙুল দিয়ে ঘষে নিতে হবে ভালো করে। মাস্কটি ঘষে নেয়ার ফলে আপনাআপনিই ঝড়ে যাবে। এতে করে ত্বকের উপরিভাগে জমে থাকা ময়লা ও মরা কোষ দূর হয়ে ত্বকের উজ্জ্বলতা তাৎক্ষণিকভাবেই বৃদ্ধি পাবে।

 

 

প্রিয়া সাঈদ

প্রিয়া সাঈদ একজন স্নাতক এবং হাউজওয়াইফ। বই পড়া এবং জ্ঞান অর্জন করা তার প্রধান শখ এবং সাথে সাথে তার অর্জিত জ্ঞানকে সে শেয়ার করতে পছন্দ করে। আর এজন্য বিডি টিপস অ্যান্ড ট্রিকস এ তার এই বাস্তব এবং জ্ঞানগর্ভমূলক পোস্টসমূহ। তার এই পোস্টসমূহ যদি আপনার উপকারে আসে তাহলে অবশ্যই লাইক এবং শেয়ার করবেন আশা করি।

One thought to “ঝটপট ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে কার্যকরী ফেসপ্যাক”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*