Skip to main content

বিখ্যাত হায়দ্রাবাদি চিকেন দম বিরিয়ানির রেসিপি

আমাদের দেশে বিরিয়ানি অনেক জনপ্রিয় একটি খাবার। হায়দ্রাবাদি চিকেন বিরিয়ানি হলে তো কথাই নেই। সেজন্যই আমি সবাইকে সহজভাবে হায়দ্রাবাদি চিকেন বিরিয়ানি তৈরীর  রেসিপিটি দিতে এসেছি। চলুন জেনে নেই সুস্বাদু সহজ হায়দ্রাবাদি চিকেন বিরিয়ানির রেসিপিটি।

যে উপকরন লাগবে

  1. চিকেন মাংস – ১ কেজি,
  2. বাসমতীচাল- আধাকেজি,
  3. আদা বাটা-১তেবিল চামচ,
  4. রসুন বাটা-১টেবিল চামচ,
  5. শুকনো মরিচের গুড়া-১চা চামচ,
  6. তেজপাতা- ২টি,
  7. দারুচিনি – পরিমানমত,
  8. কালোগোলমরিচ গুড়া -২চা চামচ,
  9. গরম মসলার গুড়া-১চা চামচ,
  10. জিরার গুড়া-১চা চামচ,
  11. ধনের গুড়া-১চা চামচ,
  12. শাহী জিরা-১চা চামচ,
  13. পুদিনাপাতা-পরিমান মত,
  14. লেবুর রস-অর্ধেকটা,
  15. কাজু বাদাম-১৫/২০টি,
  16. কিসমিস- ১৫/২০টি,
  17. গোলাপ জল-২টেবিল চামচ,
  18. সবুজএলাচ- ৪/৫টি,
  19. কালোএলাচ- ২ট্‌
  20. কেওড়া১/২চাচামচ ( ঘ্রানএরজন্য),
  21. পেঁয়াজকুচি- দেড় কাপ(বেরেস্তার জন্য প্রয়োজনমত),
  22. টক দই- ১ কাপ,
  23. লবঙ্গ ৫/৬টা,
  24. দুধে জাফরানমেশানো-২টেবিল চামচ,
  25. ঘি-১ টেবিল চামচ,
  26. ধনেপাতা-পরিমাণ মত,
  27. তেল –পরিমানমত,
  28. কাঁচা মরিচ-৪/৫টা,
  29. লবণ –স্বাদমতো।

হায়দ্রাবাদি চিকেন দম বিরিয়ানির প্রনালী

১।প্রথমে পেঁয়াজ গুলোকে ডুব তেলে ভেজে নিতে হবে, তাহলে পেঁয়াজ গুলো মচমচে হবে। তারপর ভাজা পেঁয়াজগুলোকে উঠিয়ে টিস্যুতে রেখে অতিরিক্ত তেল ঝরিয়ে নিতে হবে। দেখবেন পেঁয়াজ ভাজতে গিয়ে পুড়ে না যায়।

২।এবার মুরগিটিকে আপনার পছন্দের মত সাইজে কাটতে হবে। তারপর একটি বাটির মধ্যে মাংসের টুকরা গুলো নিতে হবে। এবার আদা বাটা, রসুন বাটা ও লবণ সহকারে ভালো করে মাখিয়ে নিতে হবে। তারপর রাখা সব মসলা(ধনিয়া গুড়া,গরম মসলার গুড়া, জিরার গুড়া, বড় এলাচ, ছোট এলাচ,তেজপাতা ছিড়ে দিতে হবে, লবঙ্গ, দারুচিনি, গোল মরিচের গুড়া), সাথে লাল মরিচ গুঁড়া, আধা ভাজা পেঁয়াজ যোগ করতে হবে। দেখবেন যেন ভাজা পেয়াজটা গুড়া গুড়া হয়ে যায়। আপনারা যদি মনে করেন শুধু আস্ত মসলা দিয়ে রান্না করবেন, তা করতে পারেন। সেই ক্ষেত্রে অনেকগুলো আস্ত মসলা দিতে হবে। আমি এখানে অর্ধেক গুড়া এবং কিছু আস্ত মসলা ব্যবহার করেছি। টক দই এবং এক টেবিল চামচ তেল (পেয়াজ ভাজা তেলটা এখানে ব্যবহার করবেন)মিশিয়ে খুব ভাল ম্যারিনেট করতে হবে। লক্ষ্য রাখতে হবে এই বিরিয়ানি কিন্তু মেরিনেটের উপর স্বাদ আসবে। সুতরাং খুব ভালভাবে সব একসাথে মাখাতে হবে যাতে মাংসের মধ্যে সব মসলা যায়। তারপর ফ্রিজ এর নরমালে প্রায় ৭-৮ ঘন্টা রেখে দিতে হবে।

৩।বাসমতী চাল আগে থেকে ৩০মিনিট ভিজিয়ে রাখতে হবে।৩০মিনিট পর একটা স্টেনারে চাল গুলোকে পানি ঝরাতে দিতে হবে। এই দিকে একটি বড় হাড়িতে পাঁচ থেকে ছয় কাপ পানি  ফুটিয়ে নিতে হবে। তার মধ্যে লবণ, তেজ পাতা, ৫ টি সবুজ এলাচ, ৫-৬ টি কালো গোলমরিচ দানা, খানিকটা দারুচিনি  দিয়ে পানি ঝরানো চাল দিয়ে দিতে হবে। এতে ১চা চামচ তেল দিয়ে দিবেন। এতে করে চাল ঝরঝরে থাকবে। বলগ আসলে বুঝবেন ৭৫ ভাগ পর্যন্ত  রান্না হয়ে গেছে। এবার নামিয়ে নিবেন। নামিয়ে স্টেনারে পানি ঝরিয়ে নিবেন, কিন্তু মোটেও ঠান্ডা পানি দিয়ে ধুবেন না।

৪। একটি প্যান কড়াইতে মেরিনেট করা চিকেন গুলোকে চেপে চেপে এমনভাবে সাজাতে হবে যেন কোথাও উচু-নিচু না থাকে। আর যেন প্যানের গায়ের সাথে মাংস গুলো লেগে থাকে। এবার পুদিনা পাতা, ধনেপাতা সুন্দর করে ছিটিয়ে দিতে হবে। এটার উপর চাল বিছিয়ে দিতে হবে অর্ধেকটা। যে পেঁয়াজ ভাজাটা আমি আগে রেখে দিয়েছি সেটা দিয়ে দিতে হবে। তারপর কাজু বাদাম এবং কিসমিস বিছিয়ে দিতে হবে১৫-২০টা। আর অল্প পরিমাণ পুদিনা পাতা এবং কাচা মরিচ গোল গোল করে কেটে দিয়ে বাকি চালটা দিতে হবে। কেওড়ার জল ২টেবিল চামচ পরিমাণ, গোলাপ জল ২টেবিল চামচ, ঘি ২ টেবিল চামচ গলানো, জাফরান দেওয়া দুধ এই সকল উপকরন একে একে দিয়ে দিতে হবে। লক্ষ্য রাখবেন এক জায়গায় যেন না।

৫। এবার শেষে অবশ্যই মনে রাখতে হবে ঢাকনা যেন খুবই আটকানো হয়। এই জন্য ঢাকনার চারিপাশে ময়দা গুলিয়ে আটকে দিতে হবে যাতে কোনভাবে বাষ্প বাইরে না আসতে পারে।

৬। কড়াইটা চুলাই দিয়ে ফুলজ্বালে ১০মিনিট রান্না করতে হবে। এবার পাশের চুলাই একটা তাওয়া ভাল করে গরম করে নিতে হবে। এখন প্যানটিকে ওই তাওয়াটির উপর বসিয়ে দিতে হবে। এভাবে ২০মিনিট রান্না করতে হবে, কিন্তু জ্বালটা অবশ্যই মিডিয়াম থেকে একটু কম দিতে হবে। ২০মিনিট হয়ে গেলে ১০মিনিট অপেক্ষা করব তারপর প্যানটি খুলবো। ১০মিনিট পরে পরিবেশন করুন সুন্দর করে ডেকোরেশন করে।

  • আরো সুন্দর সুস্বাদু রেসিপি পেতে আমাদেরফেইসবুক পেইজে লাইক দিয়ে এক্টিভ থাকুন 

 

 

 

প্রিয়া সাঈদ

প্রিয়া সাঈদ একজন স্নাতক এবং হাউজওয়াইফ। বই পড়া এবং জ্ঞান অর্জন করা তার প্রধান শখ এবং সাথে সাথে তার অর্জিত জ্ঞানকে সে শেয়ার করতে পছন্দ করে। আর এজন্য বিডি টিপস অ্যান্ড ট্রিকস এ তার এই বাস্তব এবং জ্ঞানগর্ভমূলক পোস্টসমূহ। তার এই পোস্টসমূহ যদি আপনার উপকারে আসে তাহলে অবশ্যই লাইক এবং শেয়ার করবেন আশা করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*