Skip to main content

গোপনীয়তা নীতি

সর্বশেষ সংস্করণঃ ১৫ সেপ্টেম্বর, ২০১৭

এই গোপনীয়তার নীতি শুধুমাত্র [www.bdtipsandtricks.com] এর জন্য এবং বিডি টিপস  অ্যান্ড ট্রিকস দ্বারা পরিবেশিত এবং বিডি  টিপস  অ্যান্ড  ট্রিকস এর ব্যবহারকারীদের জন্য যারা এই ওয়েবসাইটটি ব্যবহার করতে পছন্দ করে।

নীতিটি এমন বিভিন্ন অঞ্চলের জন্য নির্ধারিত যেখানে ব্যবহারকারীর গোপনীয়তা উদ্বিগ্ন হয় এবং ব্যবহারকারীদের, ওয়েবসাইট ও ওয়েবসাইটের মালিকদের দায়বদ্ধতা এবং প্রয়োজনীয়তাগুলি রূপরেখা দেয়। উপরন্তু ব্যবহারকারীর ডেটা এবং তথ্য প্রক্রিয়াকরন, সংরক্ষন এবং রক্ষনাবেক্ষণও এই নীতি্র আওতাধিন হবে।

ওয়েবসাইট

এই ওয়েবসাইট এবং এর মালিকরা ব্যবহারকারীর গোপনীয়তা সম্পর্কে একটি সক্রিয় দৃষ্টিভঙ্গি গ্রহণ করে এবং তাদের পরিদর্শন অভিজ্ঞতা এবং ব্যবহারকারীদের গোপনীয়তা রক্ষা করতে প্রয়োজনীয় পদক্ষেপগুলি নিশ্চিত করে।

কুকির ব্যবহার

এই ওয়েবসাইটটি ওয়েবসাইট পরিদর্শন করার সময় ব্যবহারকারীদের অভিজ্ঞতা ভাল করার জন্য কুকি ব্যবহার করে। যেখানে প্রযোজ্য এই ওয়েবসাইটটি একটি কুকি নিয়ন্ত্রণ সিস্টেম ব্যবহার করে যা ব্যবহারকারীকে তাদের কম্পিউটারে কুকির ব্যবহার অনুমোদন বা অস্বীকার করার জন্য ওয়েবসাইটের প্রথম দেখার অনুমতি দেয়। এটি একটি ব্যবহারকারীর কম্পিউটারে কুকি ফাইলগুলি পড়ার আগে ব্যবহারকারীদের কাছ থেকে সুস্পষ্ট সম্মতি প্রাপ্তির জন্য ওয়েবসাইটগুলির সাম্প্রতিক আইন প্রয়োজনীয়তার সাথে সামঞ্জস্যপূর্ণ।

কুকি হল একটি ছোট ফাইল যা ব্যবহারকারীর কম্পিউটারের হার্ড ড্রাইভে সংরক্ষণ করা হয় এবং এটি ব্যবহারকারীর ইন্টারঅ্যাকশন এবং ওয়েবসাইটের ব্যবহার ট্র্যাক এবং সংরক্ষণ করে।

যদি আপনি এই ওয়েবসাইট কর্তৃক আপনার কম্পিঊটারের হার্ড ডিস্কে কুকি সংরক্ষনে অসম্মতি জ্ঞাপন করেন তাহলে আপনার ব্রাঊজারের সিকিঊরিটি সেটিং থেকে এই ওয়েবসাইট কর্তৃক কুকি সংরক্ষণ বন্ধ করার জন্য অনুরোধ করছি।

এই ওয়েবসাইটটি তাদের দর্শকদের নিরীক্ষণের জন্য ট্র্যাকিং সফটওয়্যার ব্যবহার করে। এই সফ্টওয়্যার Google Analytics দ্বারা সরবরাহিত হয় যা দর্শকদের ব্যবহার ট্র্যাক করতে কুকি ব্যবহার করে। সফ্টওয়্যারটি আপনার কম্পিউটারের হার্ড ড্রাইভে একটি কুকি সংরক্ষণ করবে যাতে আপনার ওয়েবসাইটের সংযোগ এবং নজরদারি করতে পারে,  কিন্তু ব্যক্তিগত তথ্য সঞ্চয়, সংরক্ষণ বা সংগ্রহ করবে না। আপনি আরও তথ্যের জন্য এখানে Google এর গোপনীয়তা নীতি পড়তে পারেন [http://www.google.com/privacy.html ]

অন্যান্য কুকিগুলি আপনার কম্পিউটারের হার্ডড্রাইভে বহিরাগত বিক্রেতার দ্বারা সংরক্ষণ করা হতে পারে যখন এই ওয়েবসাইট রেফারেল প্রোগ্রাম, স্পনসর্ড লিঙ্ক বা বিজ্ঞাপনগুলি ব্যবহার করে। এই কুকি রূপান্তর এবং রেফারেল ট্র্যাকিংয়ের জন্য ব্যবহার করা হয় এবং সাধারণত ৩০ দিন পরে মেয়াদ উত্তীর্ণ হয়, যদিও কিছু বেশি সময় লাগে। কুকিতে কোনও ব্যক্তিগত তথ্য সংরক্ষিত বা সংগ্রহ করা হয় না।

যোগাযোগ এবং বার্তা

এই ওয়েবসাইট বা তার মালিকদের সাথে যোগাযোগ এবং কোনও ব্যক্তিগত বিবরণ প্রদান ব্যবহারকারীরা তাদের নিজস্ব বিবেচনার ভিত্তিতে এবং তাদের নিজস্ব ঝুঁকিতে করে থাকে। তথ্য সুরক্ষা অ্যাক্ট 1998-এ উল্লিখিত হিসাবে আপনার ব্যক্তিগত তথ্য গোপনীয় এবং সুরক্ষিতভাবে রাখা হয় যতক্ষন পর্যন্ত এটির  ব্যবহার না করা হয়। সাবস্ক্রিপশন প্রক্রিয়ার ইমেল করার জন্য একটি নিরাপদ এবং নিরাপদ ফর্ম নিশ্চিত করার প্রচেষ্টা করা হয়েছে কিন্তু ব্যবহারকারীদের পরামর্শ দেওয়া হচ্ছে এই ধরনের ফর্ম ব্যবহার আরও সচেতনাতার সাথে করতে।

ইমেল নিউজলেটার

এই ওয়েবসাইট একটি ইমেইল নিউজলেটার প্রোগ্রাম পরিচালনা করে, এই ওয়েবসাইট দ্বারা সরবরাহিত পোস্টগুলি সম্পর্কে গ্রাহকদেরকে অবহিত করতে। ব্যবহারকারীরা একটি অনলাইন স্বয়ংক্রিয় প্রক্রিয়ার মাধ্যমে সাবস্ক্রাইব করতে পারেন, তবে তাদের নিজস্ব বিবেচনার ভিত্তিতে তা করতে হবে। কিছু সাবস্ক্রিপশন ব্যবহারকারী দ্বারা পূর্বে লিখিত চুক্তির মাধ্যমে ম্যানুয়ালি প্রক্রিয়াকৃত হতে পারে।

এই ওয়েবসাইট বা তার মালিকদের দ্বারা প্রকাশিত ইমেল বিপণন প্রচারাভিযানের প্রকৃত ইমেইলের মধ্যে ট্র্যাকিং সুবিধা থাকতে পারে। গ্রাহক কার্যকলাপ ভবিষ্যতে বিশ্লেষণ এবং মূল্যায়নের জন্য একটি ডাটাবেজের মধ্যে ট্র্যাক এবং সংরক্ষণ করা হয়। এই ধরনের ট্র্যাক কার্যকলাপ অন্তর্ভুক্ত হতে পারে; ইমেল খোলার, ইমেইল ফরওয়ার্ডিং, ইমেইল কন্টেন্টের মধ্যে লিঙ্কগুলি ক্লিক করা, তারিখগুলি এবং কার্যকলাপের ফ্রিকোয়েন্সি [এই পর্যন্ত কোনও ব্যাপক তালিকা নয়]।এই তথ্যটি ভবিষ্যতের ইমেল প্রচারাভিযানগুলিকে পরিমার্জন করতে এবং তাদের ক্রিয়াকলাপের ভিত্তিক আরো প্রাসঙ্গিক সামগ্রী সহ ব্যবহারকারীকে সরবরাহ করার জন্য ব্যবহার করা হয়।

বাহ্যিক লিঙ্ক

যদিও এই ওয়েবসাইটটি কেবল গুণ, নিরাপদ এবং প্রাসঙ্গিক বহিরাগত লিঙ্কগুলি অন্তর্ভুক্ত করে বলে মনে করে তবুও ব্যবহারকারীদের পরামর্শ দেওয়া হয় যে, এই ওয়েবসাইট জুড়ে উল্লিখিত কোন বহিরাগত ওয়েব লিঙ্কগুলি ক্লিক করার আগে সতর্কতা অবলম্বন করা উচিত।

এই ওয়েবসাইটের মালিকরা তাদের শ্রেষ্ঠ প্রচেষ্টার সত্ত্বেও কোনও বহিঃস্থ লিঙ্কযুক্ত ওয়েবসাইটের সামগ্রীগুলি গ্যারান্টি বা যাচাই করতে পারে না। ব্যবহারকারীদের অবশ্যই মনে রাখতে হবে যে তারা বাহ্যিক লিঙ্কগুলিতে তাদের নিজস্ব ঝুঁকিতে ক্লিক করে এবং এই ওয়েবসাইটে উল্লিখিত কোনও বহিরাগত লিংক ব্যবহার করে এর ক্ষতির জন্য এই ওয়েবসাইটের মালিকের কোনও দায়বদ্ধতা থাকতে পারে না।

বিজ্ঞাপন এবং স্পনসর্ড লিংক

এই ওয়েবসাইটে স্পনসর্ড লিঙ্ক এবং বিজ্ঞাপন থাকতে পারে। এটি সাধারণত আমাদের বিজ্ঞাপন অংশীদারদের মাধ্যমে পরিবেশিত করা হয় এবং তাদের গোপনীয়তা সংক্রান্ত নীতিগুলি সরাসরি বিজ্ঞাপনগুলির সাথে সম্পর্কিত।

এই ধরনের বিজ্ঞাপনগুলি ক্লিক করলে বিজ্ঞাপনদাতাদের ওয়েবসাইটে আপনাকে রেফারেল প্রোগ্রামের মাধ্যমে পাঠাবে যা কুকি ব্যবহার করতে পারে এবং এই ওয়েবসাইট থেকে পাঠানো রেফারালগুলির সংখ্যাটি ট্র্যাক করবে। এটি কুকি ব্যবহার নীতির অন্তর্ভুক্ত। ব্যবহারকারীদের অবশ্যই মনে রাখতে হবে তারা তাদের নিজস্ব ঝুঁকিতে স্পনসর্ড লিঙ্কগুলিতে ক্লিক করে এবং কোনও বহিরাগত লিংক ব্যবহার করে কোনও ক্ষতি বা প্রভাবের জন্য এই ওয়েবসাইট কর্তৃপক্ষ দায়ী থাকবে না।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম

বাহ্যিক সোশাল মিডিয়ার প্ল্যাটফর্মের মাধ্যমে পরিচালিত যোগাযোগ, প্রবৃত্তি এবং কর্ম যেগুলি এই ওয়েবসাইট এবং তার মালিকরা অংশগ্রহন করে তার নিয়মাবলী প্রতিটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের সাথে গোপনীয়তা নীতি অনুসৃত হয়।

ব্যবহারকারীদের পরামর্শ দেওয়া হচ্ছে যে তাদের নিজস্ব গোপনীয়তা এবং ব্যক্তিগত বিবরণগুলি সম্পর্কে যথাযথ যত্ন এবং সাবধানতার সাথে সোশ্যাল মিডিয়ায় প্ল্যাটফর্ম ব্যবহার করবে এবং তদের সাথে যোগাযোগ স্থাপন করবে। এই ওয়েবসাইট বা তার মালিকরা কখনও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে ব্যক্তিগত বা সংবেদনশীল তথ্যের জন্য জিজ্ঞাসা করবেন না এবং প্রাথমিক যোগাযোগের চ্যানেল যেমন টেলিফোন বা ইমেলের মাধ্যমে তাদের সাথে যোগাযোগ করার জন্য সংবেদনশীল বিশদগুলির আলোচনা করতে ব্যবহারকারীদের উৎসাহিত করবেন না।

এই ওয়েবসাইটটি সোশ্যাল শেয়ারিং বাটন ব্যবহার করতে পারে যা ওয়েব সামগ্রীগুলিকে সরাসরি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকে ওয়েব পৃষ্ঠাগুলি শেয়ার করতে সহায়তা করে। ব্যবহারকারীদের তাদের সোশ্যাল মিডিয়ার প্ল্যাটফর্ম একাউন্টের মাধ্যমে সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মে ওয়েব সাইট শেয়ার করার আগে আপনার অনুরোধটি ট্র্যাক এবং সংরক্ষণের নজর রাখতে এবং মনে রাখতে পারে এই ধরনের সোশ্যাল শেয়ারিং বোতামগুলি ব্যবহার করার আগে সচেতন থাকার পরামর্শ দেওয়া হচ্ছে।

সোশ্যাল মিডিয়াতে সংক্ষিপ্ত লিঙ্ক

এই ওয়েবসাইট এবং তার মালিকরা তাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম অ্যাকাউন্টের মাধ্যমে প্রাসঙ্গিক ওয়েব পেজগুলির ওয়েব লিঙ্ক শেয়ার করতে পারে। ডিফল্টভাবে কিছু সোশ্যাল মিডিয়ার প্ল্যাটফর্মগুলি দীর্ঘ ইউআরএলগুলি [ওয়েব অ্যাড্রেস] হ্রাস করে(যেমন:http://bit.ly/zyVUBo)।

এই ওয়েবসাইট এবং এর মালিকরা সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মে প্রকাশ করা কোনও সংক্ষিপ্ত ইউআরএলগুলি ক্লিক করার আগে ব্যবহারকারীদের সাবধানতা ও উত্তম সিদ্ধান্ত গ্রহণের পরামর্শ দিচ্ছে। প্রকৃত ইউআরএলগুলি নিশ্চিত করার সর্বোত্তম প্রচেষ্টা থাকা সত্ত্বেও অনেক সোশাল মিডিয়ার প্ল্যাটফর্মগুলিতে স্প্যাম ও হ্যাকিংয়ের প্রবণতা দেখা দেয় এবং এই ওয়েবসাইটটি এবং এর মালিকরা কোন ক্ষুদ্র লিঙ্কগুলি দেখার কারণে কোনও ক্ষতি বা প্রভাবের জন্য দায়বদ্ধ হতে পারে না।

গোপনীয়তা নীতি পরিবর্তন

এই গোপনীয়তা নীতিটি ১৫ সেপ্টেম্বর ২০১৭ তারিখ হতে কার্যকর এবং ভবিষ্যতে তার প্রবিধানের যে কোনও পরিবর্তন সম্পর্কিত ব্যতিরেকেই কার্যকর থাকবে  এবং এই পেজে পোস্ট করার পর অবিলম্বে কার্যকর হবে।

আমরা যে কোনও সময়ে আমাদের গোপনীয়তা নীতি আপডেট বা পরিবর্তন করার অধিকার সংরক্ষণ করি এবং আপনাকে নিয়মিতভাবে এই গোপনীয়তা নীতিটি পরীক্ষা করতে হবে। এই পৃষ্ঠার গোপনীয়তা নীতিতে কোনও পরিবর্তন করার পরে ওয়েবসাইটটির অবিরত ব্যবহার আমাদের সংশোধিত গোপনীয়তা নীতি দ্বারা আবদ্ধ হবে।

যদি আমরা এই গোপনীয়তা নীতিতে কোন উপাদান পরিবর্তন করে থাকি,  তাহলে আমরা আপনাকে আমাদের প্রদান করা ইমেইল ঠিকানা দিয়ে অথবা আমাদের ওয়েবসাইটে একটি বিশিষ্ট বিজ্ঞপ্তি স্থাপন করে জানাব।

আমাদের সাথে যোগাযোগ

এই গোপনীয়তা নীতির বিষয়ে আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে দয়া করে যোগাযোগের পৃষ্ঠা থেকে আমাদের সাথে যোগাযোগ করুন।